গনিত শব্দের অর্থ কি??এই নামটা কোথা থেকে এলো??

গনিত শব্দের অর্থ কি??এই নামটা কোথা থেকে এলো??

গণিতের ব্যবহার শুরু হয়েছিল, মানবজীবনে বিভিন্ন হিসাব নিকাশ করার জন্য । আর এই হিসাব-নিকাশ কেই বলা হয় “গণনা”(Count)। সে খুব সাধারণ যেমন, দিনে কতটাকা উপার্জন হলো, কতটাকা লাগবে আজকের বাজার করার জন্য, এইধরনের সাধারণ গণনা(Count) থেকে শুরু করে বড় বড় স্থাপত্য কলার ও জ্যোতিষ বিজ্ঞান এর মত জটিল গণনা(count) সব কিছুতেই গণনার প্রয়োজনেই ভারতবর্ষে গণিতের উৎপত্তি ও অগ্রগতি হয়েছিল। তাই এটাকে “গণিত” বা “গণনা বিজ্ঞান” বলা হয়। দৈনন্দিন জীবনের সাধারণ হিসাব নিকাশ, অর্থনীতি, বাণিজ্য, জ্যোতির্বিজ্ঞান, স্থাপত্যবিদ্যা সবকিছু যে গণনার প্রয়োজনে সৃষ্টি হওয়ায় এটাকে “গণিত” বলা হয়।

আবার কেউ কেউ বলেন::

গনিতকে দ্রাবিড় ভাষায় বলা হয় কনিধম। কনিধম থেকে গনিতম বা গণিত কথাটি এসেছে । কনি বা কনে মানে আঙ্গুল।এখনও কেনিআঙ্গুল বলে ।সম্ভবত আঙ্গুল থেকে গোনা এসেছে । ডিজিট ডিজিটাল শব্দ গুলি দিজেম বা ডিসেম সংস্কৃত থেকে এসেছে ।আর এর বাংলা হলো দশম । দশটি আঙ্গুল আছে।প্রাচীন কালে দজ বা তজ শব্দের অর্থ ছিল আঙ্গুল ।এখন ও তর্জনী মানে ফরফিঙ্গার।



গনিত শব্দের অর্থ কি??এই নামটা কোথা থেকে এলো?? গনিত শব্দের অর্থ কি??এই নামটা কোথা থেকে এলো?? Reviewed by Admin on ৬:৩৫ PM Rating: 5

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.