ব্লগিং কি? ব্লগিং কতপ্রকার ?

ব্লগিং কি? ব্লগিং কতপ্রকার ?

ব্লগিং কি? ব্লগিং কতপ্রকার ?

◆ব্লগিং কি??
প্রাথমিকভাবে, ব্লগিং একটি ব্যক্তিগত ওয়েব লগ যার মধ্যে  একটি ব্যক্তি তাদের দিন সম্পর্কে,বা
ব্যক্তিগত এবং অন্যান্য চিন্তাভাবনা ভাগ করার নেয় সবার মাঝে। "ওয়েব লগ" থেকে "ব্লগ" শব্দটি এসেছে। কিন্তু আজকের দিনে ব্লগিং একটা ব‍্যাবসা তে পরিনত হয়েছে।যেখানে আপনি আপনার সমস্ত চিন্তাভাবনা ভাগ করে নেবার সাথেও আপনি সেখানে মুক্ত ভাবে ইনকাম করতে পারবেন ।
আজকের দিনে ব্লগিং কে কাজে লাগিয়ে মানুষ নানাভাবে ইনকাম করে চলেছে ।

◆ব্লগিং এর ইতিহাস

 "ওয়েব লগ "নাম থেকে ব্লগ নাম টি এসেছে আজকে।কিন্তু এই ওয়েব লগ শব্দটি 1997 সালে জর্ন বারগার দ্বারা তৈরি করা হয়েছিল ।কিন্তু শব্দটি 1999 সালে পিটার মেরোলজ সেটাকে  সংক্ষিপ্ত করে 'ব্লগ' নাম টি রাখেন ।

2004 সালে ব্লগিং সম্পূর্ণ মূলধারার হয়ে ওঠে। এটি 2003 সালে ওয়ার্ডপ্রেস নামে সুপরিচিত হয়। আর আজকের দিনে এই ব্লগিং খুবই জনপ্রিয় হয়ে উঠেছে সবার কাছে ।
ব্লগ তৈরি করা এখন আগের তুলনায় অনেক সহজ এবং সস্তা।
অনেক ধরনের ব্লগ এর  প্রকার আছে তবে বেশিরভাগ জনপ্রিয়গুলি হল
1.ব্যক্তিগত ব্লগ
2.ব‍্যাবসা ব্লগ
3 বিশেষ ব্লগ


●ব্যক্তিগত ব্লগ ( Personal Blog)
একটি ব্যক্তিগত ব্লগ হলো আপনার বিশেষ অভিজ্ঞতা সম্পর্কে ,আপনার  চিন্তাভাবনা গুলি সবার সাথে ভাগ করে নেওয়ার জন্য। এটি এমন একজন ব্যক্তির দ্বারা প্রকাশিত হয়, যিনি বিষয়টির বিশেষজ্ঞ হতে নাও পারেন তবে অবশ্যই এটির উপর সাধারণ অভিজ্ঞতা থাকতে হবে। একজন ব্যক্তি নিজের চিন্তাভাবনা শেয়ার করা ছাড়াও এই ধরনের ব্লগিংয়ের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন নানাভাবে । এটি হলো ব্যক্তিগত ব্লগের সাধারণ বিষয় ।

●ব্যবসা ব্লগ( Business Blog)

ব্যবসার জন্য ব্লগিং আজকাল একটি প্রধান ধরনের ব্লগ হয়ে উঠেছে ।
ব্যবসা ব্লগ হতে পারে কেউ একটি কোম্পানির জন্য কাজ করে এবং একটি ব্লগের মাধ্যমে সেই সংস্থা বা কম্পানিকে প্রচার করে। এছাড়াও অনেক ধরনের ব‍্যাবসা ব্লগ হতে পারে । প্রতিটা ব্লগ সম্পর্কে আমি পরে আলাদা করে আলোচনা করবো ।

●বিশেষ ব্লগ ( Niche Blog)

বিশেষ ব্লগিং হলো একটি একক বিষয়ের উপর ফোকাস করা ।মানে এই ব্লগে শুধুমাত্র একটি বিশেষ বিষয়ের উপর থাকে । একটি বিশেষ ব্লগ তৈরি করার সময়, আপনি যে বিষয়ে উত্সাহী সেই বিষয় নির্বাচন করুন।

তবে যে আসল কথা সেটা হলো আপনার যে ধরনেরই ব্লগ থাকুক না কেন ,আপনি আপনার সেই ব্লগ থেকে ইনকাম করতে পারবেন ।☺☺☺☺
ব্লগিং কি? ব্লগিং কতপ্রকার ? ব্লগিং কি? ব্লগিং কতপ্রকার ? Reviewed by Admin on ১০:৪১ PM Rating: 5

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.